মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

চুয়াডাঙ্গা সরকারি কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

চুয়াডাঙ্গা সরকারি কলেজ চুয়াডাঙ্গা জেলার ঐতিহ্যবাহী কলেজ। চুয়াডাঙ্গা ০৭ নং বুজরুক গড়গড়ি মৌজায় অত্র কলেজটি ১৯৬২ সালের আগষ্ট মাসে উচ্চ মাধ্যমিক পযায়ে মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা শাখা দিয়ে প্রতিষ্ঠিত হয়্। ০১/০৭/১৯৬৪ তারিখ থেকে ডিগ্রী (পাস) কোস চালু করা হয়। ০১/০৭/২০০৪ তারিখ থেকে পযায়ক্রমে ০৯টি সম্মান কোস চালু করা হয়।

১৯৬২

১৯৬২ সালে প্রতিষ্ঠিত।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের সংক্ষিপ্ত ইতিহাস
গত শতাদ্বীর ষাটের দশকের ঊষালগ্নে চুয়াডাঙ্গাবাসী কলেজ প্রতিষ্ঠার জোর তাগিদ অনুভব করে। ফলশ্রুতিতে ১৯৬২ সালের ১ আগষ্ট উদীয়মান মুষ্টিমেয় শিক্ষক, ছাত্র-ছাত্রী ও উৎমাহী জকনগণের সহায়তা চুয়াডাঙ্গা কলেজের কার্যক্রম শুরু হয়। প্রথম অবস্থায় চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভি.জে উচ্চ বিদ্যালয়ে কলেজ কার্যক্রম আরম্ভ হয়। মাত্র ২২ জন ছাত্র-ছাত্রী নিয়ে মানবিক ও বানিজ্য শাখায় উচ্চ মাধ্যামিক পর্যায়ের ক্লাস শুরু হয়। ১৯৬৪ সালে কলা ও বাণিজ্য শাখায় স্নাতক কোর্স চালু করা হয়। বিজ্ঞান শাখায় ১৯৬৫ সালে উচ্চ মাধ্যমিক এবং ১৯৬৮ সালে স্নাকব কোর্স চালু হয়। ১৯৭৯ সালের ৭ মে কলেজটি জাতীয়করণ করা হয়। ২০০৪-০৫ শিক্ষাবর্ষ থেকে চুয়াডাঙ্গা সরকারি কলেজে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান,দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে এবং ২০০৫-০৬ শিক্ষাবর্ষ থেকে ইংরেজী, অর্থনীতি, হিসাববিজ্ঞান বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কোর্স চালু হয়। জনাব মোঃ রেজাউর রহমান কলেজের প্রথম অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করেন। 
১৯৬৩ সালের জানুয়ারী মাসে চুয়াডাঙ্গা শহরের প্রাণকেন্দ্র ছায়া ঢাকা, পাখি কলকাকলি মূখর বর্তমান স্থানটিতে টিনের ছাউনি দিয়ে কলেজটি ভি.জে উচ্চ বিদ্যালয় থেকে স্থানান্তরিত হয়। একই বছরের এপ্রিল মাসে বর্তমান মূল ভবনের নিার্মণ কাজ শুরু হয়। এ সময় সরকারি অনুদান ছাড়াও  স্থানীয় জনগণ দু’লক্ষাধিক টাকার অনুদান দেন। কলেজ প্রতিষ্ঠাকালীন চুয়াডাঙ্গা মহকুমা প্রাশসক এস.এইচ.খান মজলিস, স্থানীয় ব্যক্তিবর্গের মধ্যে সিরাজুল ইসলাম মালিক, নেহাল মাহমুদ, সাইদুর রহমান জোয়ার্দ্দার, শাহাবুদ্দিন মালিক, আজমল হক মালিক , জগলুল হক জোয়ার্দ্দার প্রমুখের  অবদান স্মারণীয়। বর্তমান প্রশাসনিক ও বিজ্ঞান ভবন উদ্বোধন করেন মাহকুমা প্রশাসক তানভীর আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধণ্য প্রাক্তন উপাচার্য প্রেফেসর এমাজউদ্দিন আমহদ দীর্ঘদিন যাবৎ এ কলেজের অধ্যক্ষের আসনে উপবিষ্ঠ ছিলেন। তাঁর সময়ে চুয়াডাঙ্গা কলেরেজ শিক্ষার মান ও অবকাঠামোগত প্রভূত উন্নতি সাধিত হয়। এ সময়ে কলেজের কৃতি ছাত্র-ছাত্রীরা শিক্ষা বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের মেধা তালিাকয় স্থান লাভের গৌরব অর্জন করে।
মাথাভাঙ্গা নদীর তীরে অত্যন্ত মনোরম পরেিবশে প্রায় ২০ একর জমির উপর চুয়াডাঙ্গা সরকারি কলেজটি প্রতিষ্ঠিত। কলেজের বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা ২১০০ জন । কলেজটিতে ৪টি ভবন রয়েছে। শ্রেণী কক্ষ রয়েছে ২৩টি, মূল ভবনে রয়েছে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অফিস, শিক্ষক মিলানতন, পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ, ছাত্রী কমনরুম, লাইব্রেরী, রিডিং রুম, অডিটোরিয়াম এবং একাধিক শ্রেণী কক্ষ। বিজ্ঞান ভবনে রয়েছে বিজ্ঞান শাখার সমৃদ্ধ ল্যাবরেটরি। একাডেমিক ভবনে রয়েছে অর্নাসের বিভাগীয় দপ্তর এবং সেমিনার কক্ষসহ একাধিক শ্রেণীকক্ষ ও কম্পিউটার ল্যাবরেটরি। দ্বিতীয় বিজ্ঞান ভবনে রয়েছে কৃষি ও গণিত ল্যাবরেটরি এবং বিএনসিসি ও রোভারের অফিস কক্ষ। অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদ ছাড়াও  কলেজটিতে কলা ও বাণিজ্য  শাখায় সকল বিষয়ে ১জন সহযোগী অধ্যাপক, ১জন সহকারী অধ্যাপক ও ২জন করে প্রভাষকসহ মোট ৪টি করে পদ রয়েছে। তবে বিজ্ঞান শাখায় ১জন সহকারী অধ্যাপক, ১জন প্রভাষক ও ১জন প্রদর্শকের পদ রয়েছে। বিভিন্ন বিভাগে বর্তমানে কর্মরত শিক্ষক সংখ্যা যথাক্রমে বাংলা ব্ভিাগে ৩জন, ইংরেজি ৪জন, অর্থনীতিতে ৩জন, রাষ্ট্রবিজ্ঞান ৪জন, দর্শন ৩জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২জন, পদার্থ বিজ্ঞান ১জন, রসায়ন ২জন, গণিত ১জন, উদ্ভিদ বিদ্যা ২জন, প্রাণীবদ্যিা ২জন, কৃষিবিজ্ঞান ২জন, হিসাববিজ্ঞান ৩জন, ব্যবস্থাপনা ৩জন করে শিক্ষক কর্মরত রয়েছেন। এছাড়া পদার্থ বিজ্ঞান, রসায়ন ও উদ্ভিদ বিদ্যায় একজন করে প্রদর্শক এবং ১জন লাইব্রেরিয়ান ও ১জন সহকারী লাইব্রেরিয়ান কর্মরত আছেন। কলেজটিতে ৩য় শ্রেণীর কর্মচারীর সংখ্যা ৭জন। এর মধ্যে ৫জন সরকারি, অনিয়মিত ২জন। ৪র্থ শ্রেণীর কর্মচারী সংখ্যা বর্তমানে ৩০জন। ১৭জন সরকারি আর বাকি ১৩জন কর্মচারী অনিয়মিত।
দৃষ্টিনন্দন খেলার মাঠ, পুকুর, গাছপালা ঘেরা চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে সমৃদ্ধ বইয়ের ভান্ডারসহ লাইব্রেরী। লাইব্রেরীতে বর্তমানে বইয়ের স্যংখা ১১ হাজার। একাধিক জাতীয় দৈনিক ও পত্র-পত্রিকা লাইব্রেরী শোভাবর্ধন করছে। ছাত্র-ছাত্রীদের আলাদা কমনরুম, একটি রিডিংরুম, একটি অস্থায়ী পোষ্ট অফিস, সুদৃশ্য মসজিদ, সম্প্রতি নির্মিত  শিক্ষকদের  ডরমেটরী, নয়নাভিরাম শিক্ষক মিলনায়তন কলেজের পরপিূর্ণতা দান করেছে। বাঙালির গৌরব গাথাঁর সাক্ষী হিসেবে কলেজ চত্বরে একটি দৃষ্টিনন্দন শহীদ মিনার তৈরী  করা হয়েছিলো। কিন্তু ১৯৭১ সালে স্বাধীনতা বিরোধীচক্র  সেটি ভেঙ্গে দেয়। ফলে ১৯৭৫ সালের ৩ ফেব্রুয়ারী  তৎকালীন মহকুমা প্রশাসক কিউএ বায়েস বর্তমান শহীদ মিার নিমার্ণ কাজের উদ্বোধন করেন। ১৯৭৫ সালের ২১ ফেব্রুয়ারী মাহকুমা  প্রশাসক কিউ.এ বায়েস কলেজের তৎকালীন অধ্যক্ষ আবুল হাসেম, ছাত্র সংসদের নেতৃবৃন্দ, সাধারণ ছাত্র-ছাত্রী তথা সর্বন্তরের  জনগণের উপস্থিতিতে নবনির্মিত মহীদ মিনারটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। তিনটি স্তম্ভের মধ্যে বৃত্তাকৃতি লাল সূর্য সম্বলিত শহীদ মিনারের নকশা একেছিলেন তৎকালীন ছাত্র সংসদের জিএস শামসুল আরেফিন। বর্তমানে এটিই চুয়াডাঙ্গার কেন্দ্রীয় শহীদ মিনার।  
কলেজে ১ কোটি টাকার ব্যয়ে ৪ তলা বিশিষ্ট একটি ছাত্র হোস্টেল নির্মাণ করা হয়েছে। একটি ক্যান্টিন থাকলেও পারিপাশ্বিক অসুবিধার কারণে জন্মলগ্ন থেকেই তা বন্ধ রয়েছে। ৪টি বিষয়ে অর্নাস কোর্স চালু হওয়াায় তীব্র ক্লাস রুম সংকট দেখা দিয়েছে। ভবিষ্যতে শ্রেণী কক্ষ বাড়ানো না হলে এ সংকট আরও তীব্র আকার ধারণ করবে। এছাড়া বর্তমানে শিক্ষক প্যাটার্ন পরিবর্তন করে নতুন পদ সৃষ্টি করাও জরুরী হয়ে পড়েছে। অধ্যক্ষসহ শিক্ষক আবাসনের ব্যবস্থা অত্যন্ত জরুরী। একটি বড় শ্রেনীকক্ষ অডিটোরিয়াম  হিসেবে ব্যবহার করা  হলেও জেলা শহরের এ কলেজটিতে একটি অডিটোরিয়াম নির্মাণ করাও প্রয়োজন।
জ্ঞান-শৃঙ্খলা  ও  একতার মানদন্ডে দীক্ষিত  কলেজের বিএনসিসি’র ক্যাডেট দল। সুন্দরবন রেজিমেন্টের কলেজ শাখার সদর দপ্তর অত্র কলেজে অবস্থিত। জাতীয় ও পালনীয় দিবসসমূহে কলেজের ক্যাডেটদল অত্যন্ত গৌরবোজ্জল সাক্ষ্য রেখে চলেছে। কলেজে রোভার স্কাউটের  কার্যক্রম ও অত্যন্ত স্বতঃস্ফুর্ত। খরা, ঝড়, বন্যা. দুভিক্ষ ও মহামারিতে রোভার দলের স্বেচ্ছ সেবা জেলায় বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। জাম্বুরী, ক্যাম্পুরী ও প্রশিক্ষণ গ্রহণে কলেজের রোভার দল সর্বদা সক্রিয়। সম্প্রতি কলেজে রেড ক্রিসেন্টের কার্যক্রম শুরু হয়েছে। অদূর ভবিষ্যতে ডে ক্রিসেন্ট দল জাতির সেবায় আতœ নিবেদিত হেত পারবে বলে আশা করা যায়। পর্যাপ্ত খেলাধুলার সাজ সরঞ্জাম, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান কলেজের গৌরবসময় দিনগুলোর কথা স্নারণ করিয়ে দেয়। নানা প্রতিকূলতা, শিক্ষক সঙ্কট, উপযুক্ত শিক্ষা সরঞ্জামের অভার সত্বেও ছাত্র-ছাত্রীদের মধ্যে আশানুরূপ ফল লক্ষ্য করা গেছে। সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আনুষ্ঠিত হওয়ার এ ফলাফল উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সূদীর্ঘ পথ পরিত্রমায় অসংখ্য দেশ বরেণ্য শিক্ষাবিদগণ এ কলেজে অধ্যক্ষের  আসন অলংকৃত করেছেন। যাদের অবদানের  কথা চুয়াডাঙ্গাবাসী গর্বভরে চিরকাল স্মরণ করবে।

ছবি নাম মোবাইল ইমেইল
প্রফেসর মোঃ কামরুজ্জামান 0 qzamanphysics61@gmail.com

ছবি নাম মোবাইল ইমেইল
Md. Moniruzzaman 01919452987 monir208@gmail.com
Md. Shafiqur Rahman 01911043332 sagor_31@yahoo.com
Md. Hafizur Rahaman 01197056583 hafizurbd.jp@gmail.com
Md. Nazmul Hossain 01717981280 nhossain1979@gmail.com
Md. Abdul Wadud 01718264327 wadud012754@gmail.com
Md. Nasiruzzaman Khan 01553274186 mnkhan16253@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অধ্যক্ষের কাযালয়
চুয়াডাঙ্গা সরকারি কলেজ, চুয়াডাঙ্গা।

উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ) শ্রেণীর ছ্ত্রা-ছাত্রীদের তথ্যাদি  
শ্রেণী       ২০১১-১২          ২০১২-১৩
          ছাত্র    ছাত্রী        ছাত্র    ছাত্রী
একাদশ    -       -        ৪৬৭     ৬০৩
দ্বাদশ     ৫৬০   ৫৬০       -        -
মোট       ১১২০               ১০৭০

স্নাতক (পাস) কোর্সের ছ্ত্রা-ছাত্রীদের তথ্যাদি  
শাখার নাম    ২০০৯-১০           ২০১০-১১    ২০১১-১২                ২০১২-১৩
              (৩য় বর্ষ)         (২য় বর্ষ)   (১ম বর্ষ পুরাতন)        (১ম বর্ষ নতুন)
              ছাত্র    ছাত্রী        ছাত্র ছাত্রী        ছাত্র  ছাত্রী                ছাত্র ছাত্রী
বিএ          ৬৩    ৯৪         ৯০   ৫৮         ৭৯   ৯০               ১৩৮  ৯২
বিএসএস     ১৪১    ১১০         ১৫১  ১১৫       ১৫৩ ১৩৯              ১৬০  ১০৮
বিবিএস       ৯১    ১৬          ৪৮   ৩৩      ৯৫   ১৮                 ৮১   ৫৪
বিএসসি       ০৬    ০৬         ১৮    ১১       ৫     ৩                 ১৩   ০৮
মোট          ৩০১    ২২৬       ৩০৭  ২১৭      ৩৩২  ২৫০              ৩৯২   ২৬২
সবমোট           ৫২৪              ৫২৪             ৫৮২                    ৬৫৪



স্নাতক (সম্মান) কোর্সের ছ্ত্রা-ছাত্রীদের তথ্যাদি
বিষয়ের নাম    ২০০৮-০৯     ২০০৯-১০     ২০১০-১১               ২০১১-১২          ২০১২-১৩
                ৪র্থ বর্ষ        ৩য় বর্ষ        ২য় বর্ষ             ১ম বর্ষ (পুরাতন)  ১ম বর্ষ (নতুন)
             ছাত্র    ছাত্রী    ছাত্র     ছাত্রী    ছাত্র    ছাত্রী            ছাত্র    ছাত্রী         ছাত্র    ছাত্রী
বাংলা         ৩০    ৫৫     ২৮     ৫৮    ৫২     ৩৪             ৫০     ৩৫          ৫১    ৩৪
রাষ্ট্রবিজ্ঞান    ৪৪    ৪৯      ৪৮     ৪৩    ৫৬     ৩৭             ৫৫     ৩৭          ৫৪    ৩৬
ইসঃ ইতিহাস  ৫৩    ৪২      ৫০     ৪৬    ৫৮     ৩৮             ৫৬     ৩৯         ৫৭    ৩৮
দর্শন         ৩৬    ৫৯     ৪৭     ৪৮     ৫৭     ৩৮             ৫৬     ৩৯         ৫৭     ৩৮
ইংরেজী       ৫২    ২৮     ১৭     ১০     ৩৯      ২৫             ২০     ১৩          ২০     ১২
অর্থনীতি      ৪৩    ৫৭     ৫৯    ৪১      ৬২       ৪০            ৬০     ৪২          ৬০    ৪০
হিসাববিজ্ঞান  ৮৭    ১৮     ৮৭    ১৪      ৬৮      ৪৫            ৬৬     ৪৪         ৭২     ৪৮
ব্যবস্থাপনা     ৭৯    ১১     ৬৯    ২২      ৬৫      ৪৩            ৫৬     ৩৯         ৬৯     ৪৬
ইতিহাস       ৪২    ৪৩     ৫০    ৩৫      ৫২      ৩৪             ৫০     ৩৫          ৫১     ৩৪
মোট         ৪৬৬   ৩৬২   ৪৫৫   ৩১৭    ৫০৯     ৩৩৪           ৪৬৯    ৩২৩        ৪৯১   ৩২৬
সর্বমোট          ৮২৮            ৭৭২            ৭৯২                   ৮৪৩               ৮১৭

বর্তমান মোট শিক্ষার্থী সংখ্যা  
উচ্চ মাধ্যমিক-২০২৮            স্নাতক(পাস)- ২২৮৪       সম্মান কোর্স- ৪০৫২      সর্বমোট- ৮৮১০

৮০%

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণে কলেজটি পরিচালিত।

২০১২         ৭৫%

২০১১         ৮০%

২০১০         ৮৫%

২০০৯         ৯০%

২০০৮        ৭০%

কলেজটি একাদশ দ্বাদশ ও স্নাতক পাস পযায়ে

উমা শিক্ষা বোডে : ১২-১৩ শিক্ষাবষে   ১৬৮ জন

স্নাতক (পাস) :  ০৯-১০ শিক্ষাবষে     ৫৮ জন

                ১০-১১ শিক্ষাবষে      ৫৬জন

                ১১-১২ শিক্ষাবষে      ৭৮ জন

              

যশোর বোডের আওতাধীন কলেজগুলীর মধ্যে পরীক্ষার ফলাফলের দিক থেকে চুয়াডাঙ্গা সরকারি কলেজ মেধা তালিকায় অবস্থান করেন।

আগামীতে ০৫টি বিষয় অনাস এবং মাস্টাস কোস চালু করার প্রক্রিয়া চলছে।

পত্র যোগাযোগের ঠিকানাঃ

অধ্যক্ষ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, কলেজ রোড, চুয়াডাঙ্গা ।

ফোন:০৭৬১-৬২৬১০

মোবাইল নং- ০১৭১৮৯৩৬১৯৬, ০১৯১৩২৪৭৯০৯

 

অফিসে আসার রাস্তাঃ

চুয়াডাঙ্গা বাস টার্মিনাল থেকে ইজিবাইক বা রিক্সাযোগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা) সম্মুখে নামতে হবে । 

২০১১-১২ শিক্ষাবষে এইিএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র/ছাত্রীর সংখ্যা

ছাত্র : ৭২ জন

ছাত্রী : ৪৯ জন